ডাউনলোড না করেই উবুন্টু ১৩.০৪ আপনার পিসিতে চালিয়ে দেখুন

Sunday, June 9, 2013
                                            Refaet Hossain Rayhan 




আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহ কেমন আছেন সবাই?
আপনারা জানেন যে বিশ্ব জুড়ে এখন ওপেনসোর্স সফটওয়ারের জোয়ার বইছে, আমাদের দেশেও এখন  পাইরেটেড সফটওয়ারের বদলে এই ধরনের ওপেন সোর্স সফটওয়ারের জনপ্রিয়তা বাড়ছে। এবং অনেকেই ব্যবহার করছেন।  প্রশ্ন করতে পারেন ওপেনসোর্স কি? সহজ ভাষায় একজন ডেভেলপার তার সফটওয়ার টি বিক্রি না করে বিনামূল্যে আম জনতাকে ব্যবহারের জন্যে দিয়ে দেয়, ওপেন সোর্স সফটওয়্যার এর মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহারিত ও বিস্ব কাপানো একটি সফটওয়ার হচ্ছে অ্যান্ড্রইড, যা মূলত একটি লিনাক্স বেজড।
http://images.itnewsinfo.com/lmi/articles/originale/000000029319.jpg


অপারেটিং সিস্টেম, উবুন্টুও একটি লিনাক্স বেজড অপারেটিং সিস্টেম, যা আমাদের জন্যে একেবারেই ফ্রি, এটি একটিভ করতে কোন কিজেনের প্রয়োজন নেই।
গত ২৫, ৪,২০১৩ তে উবুন্টুর সর্ব শেষ ভার্শন  টী প্রকাশ করে, এর নাম র‍্যরিং রিংটেইল ভার্শন ১৩.০৪, উবুন্টুর  প্রায় প্রতি ৬ মাস পর পর একটি করে নতুন ভার্শন প্রকাশ হয়, সব গুল ভার্শন অবশ্যই বিনামূল্যে দেয়া হয়,
যেহেতু এটি একটি নতুন অপারেটিং সিস্টেম(যা দিয়ে কম্পিউটার অপারেট করা হয়; উইন্ডোজ এক্সপি, 7) তাই আপনার পিসি তে ইন্সটল করার পূর্বে  অবশই  ডেমটা  দেখে নিবেন , আপনি এটা কে দু ভাবে করতে একটি হচ্ছে একদম ডাউনলোড করে ( ৮০০ মেগাবাইটের কম)  সিডি তে বার্ন করে টেস্ট করতে পারেন  অ্যার যদি ডাউনলোড করার ঝামেলায় না  যেতে চান তবে এখানে ক্লিক করে ডেমো দেখে নিতে পারেন । 
জন্যে হাই স্পিড নেতের প্রয়োজন নেই, আর এটা  টাদের নতুন কোণ সার্ভিস নওয় োদের অফিচিয়াল ওয়েব সাইটে ¨Take a Tour of Ubuntu¨” নামে একটি বাটন আছে যার মাধ্যমে আপনি উবুন্টুর বিভিন্ন ভার্শনের ট্রায়াল ভ্রমণ করে আস্তে পারেন অন-নেট।
http://sub2.refugeeks.com/wp-content/uploads/2013/04/1304-Desktop.png
লিঙ্ক টী ওপেন হলে একটি উইন্ডো আসবে সেখান থেকে আপনার ইচ্ছা মত  অপশনটি চুজ করে নতুন একটি অপারেটিং সিস্টেমের মজা নিতে  পারেন।
উবুন্টু
তবে ইউজার হিসেবে ইউজ করলে এর মজা তা আরও পাবেন

একটা কথা আপনাদের জানা উচিত   উবুন্টু তে বিল্টিন যে সফটওয়ার গুল দেয়া আছে তার দাম আমাদের দেশের রেগুলার কম্পিউটার  ব্যবহার কারিদের কম্পিউটারের  চাইতেও
বেশি দামি।
* মূলত বিষয় টা হল পাপ থেকে দুরে থাকা বিকল্প কিছু থাকতে কেন অন্যায় ভাবে অন্নের বস্তু হরণ করবেন? আর কথা গুলো আমি আমার মত বলতে চেয়েছি ভুল হলে ভুল ধরিয়ে দিবেন শুধরে নেয়ার চেষ্টা করবো, আর ভালো লাগে অথবা খারাপ লাগলে বলবেন অবশই পরবর্তীতে আরও ভালো করে লেখার চেষ্টা করবো।

2 comments:

{ Md Shah Alam Badsha } at: June 22, 2013 at 10:37 PM said...

Thanks for your valuable comment

{ Unknown } at: November 6, 2013 at 9:15 AM said...

Thanks for the link. I will appreciate everyone to use more freeware softwares rather then pirated. It will help us to build a more confident environment among the computer users in Bangladesh.

Post a Comment

 

Daily visitors counter

Total pages seen

Powered by Blogger.

Search

Translate This Blog

Popular Posts

Alexa Rating Checker

Check Page Rank of your Web site pages instantly:

This page rank checking tool is powered by Page Rank Checker service

 

© 2010 Media Master